নগদ
নগদ হল একটি বাংলাদেশ আই ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস (ডিএফএস), যা বাংলাদেশ পোস্ট অফিসের অধীনে কাজ করে , ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের (বাংলাদেশ) একটি সংযুক্ত বিভাগ। এটি বাংলাদেশ পোস্ট অফিসের পূর্বে চালু করা পোস্টাল ক্যাশ কার্ড এবং ইলেকট্রনিক মানি ট্রান্সফার সিস্টেম (EMTS) এর নতুন সংস্করণ।
Nagad |
ছবিঃ সংগৃহীত।
নগদ সদর দপ্তর ঢাকা , বাংলাদেশের কামাল আতাতুর্ক এভিনিউতে অবস্থিত।
নগদের ইতিহাস
2017 সালে "থার্ড ওয়েভ টেকনোলজি লিমিটেড" BPO এর অধীনে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (MFS) এর জন্য বাংলাদেশ পোস্ট অফিসের (BPO) সাথে একটি চুক্তি করে। যদিও বিপিও-এর থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেডের কোনো মালিকানা ছিল না, তাদের মধ্যে লাভ ভাগাভাগি ছিল।
থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেডকে বিপিওকে না জানিয়েই ফেব্রুয়ারী 2019 সালে নাগাদ লিমিটেডের নাম পরিবর্তন করা হয়েছিল।
2019 সালের মার্চ মাসে, Nagad Ltd "Nagad" ব্র্যান্ড হিসেবে বাংলাদেশ পোস্ট অফিসের (BPO) মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (MFS) হিসেবে যাত্রা শুরু করে।
2021 সালের জুনে, BPO ঘোষণা করেছে যে এটি 51% শেয়ারের মালিক হবে, বাকি 49% শেয়ার Nagad Ltd-এর হাতে থাকবে।
এখন, সরকার কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে একটি পূর্ণাঙ্গ লাইসেন্স পেতে সহায়তা করার জন্য একটি নতুন সহায়ক সংস্থা গঠন করেছে।
এই আর্থিক পরিষেবাটি বাংলাদেশ ডাক আইন সংশোধনী 2010 ধারা 3(2) এর অধীনে নিয়ন্ত্রিত, একটি অনন্য আইন যা বাংলাদেশ সরকার কর্তৃক বিশেষ করে বাংলাদেশ পোস্ট অফিসের জন্য সংগ্রহ করা হয়েছে। ডিজিটাল আর্থিক পরিষেবাটি 11 নভেম্বর 2018 তারিখে বাংলাদেশ পোস্ট অফিস দ্বারা চালু করা হয়েছিল। এটি 26 মার্চ 2019 তারিখে, দেশের 48 তম স্বাধীনতা দিবস উদযাপন শুরু করে।
নগদ ক্যাশ-ইন, ক্যাশ-আউট, সেন্ড মানি এবং মোবাইল রিচার্জের মতো চাহিদাপূর্ণ পরিষেবাগুলির সাথে যাত্রা শুরু করেছিল। বিল পেমেন্ট, ই-কমার্স পেমেন্ট গেটওয়ের মতো আরও জনপ্রিয় পরিষেবা এখন উপলব্ধ। প্রথম থেকেই, গ্রাহক এবং অংশীদারদের জন্য Nagad এর নিজস্ব মোবাইল অ্যাপ রয়েছে। এটি বৈপ্লবিক গ্রাহক অন-বোর্ডিং বৈশিষ্ট্য- DKYC (ডিজিটাল কেওয়াইসি ) মিশ্রিত বাংলা OCR , স্বয়ংক্রিয় পরিচয় যাচাইকরণ এবং স্থানীয় ডেটার প্রবর্তন করেছে যা সামগ্রিক গ্রাহক অধিগ্রহণ এবং জীবনচক্রের সময়কে বাজার অনুশীলনের এক/দশমাংশে কমিয়ে দিয়েছে এবং সেইসাথে কাগজ-হীন পরিবেশের উপর ফোকাস করেছে।
সম্মাননা পুরস্কার
- সেরা উদ্ভাবনী DFS-2021 (2022)
নগদ-এর সেবাসমূহ
গ্রাহকরা *১৬৭ # ডায়াল করে এবং নগদ অ্যাপ ব্যবহার করে এর সেবাগুলো গ্রহণ করে থাকে। যে কোনো নগদ অ্যাকাউন্টধারী নিজের অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা থাকা সাপেক্ষে যে কোনো সময় যে কোনো স্থান থেকে অন্য নগদ অ্যাকাউন্টধারী এজেন্ট পয়েন্ট থেকে এর সেবা উপভোগ করতে পারেন। গ্রাহক নগদ অ্যাপ ব্যবহার করে নিজেই নিজের অ্যাকাউন্ট চালু করতে পারেন।
নগদ-এর বর্তমান সেবাগুলো:
- হিসাব খোলা
- হিসাব এ টাকা জমা করা (ক্যাশ ইন)
- একটি নগদ হিসাব থেকে অন্য নগদ হিসাব এ টাকা পাঠানো (সেন্ড মানি)
- হিসাব থেকে টাকা উত্তোলন (ক্যাশ আউট)
- মোবাইলে এয়ারটাইম ক্রয়/রিচার্জের সুবিধা
- পণ্য কেনাকাটা বা সেবার বিনিময়ে মূল্য পরিশোধ করা (পেমেন্ট)
- বিল পরিশোধের সুবিধা
No comments
Post a Comment